CXOs: মানুষের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করার জন্য আমরা কি AI এর জন্য প্রস্তুত?

CXOs: মানুষের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করার জন্য আমরা কি AI এর জন্য প্রস্তুত?

কর্পোরেশনগুলিতে AI ব্যবহারের উদীয়মান ক্ষেত্রগুলির মধ্যে একটি হল মানুষের সিদ্ধান্তে সহায়তা করা। কিন্তু এটা কি প্রস্তুত, এবং সিদ্ধান্ত গ্রহণকারীরা কি এর জন্য প্রস্তুত?

ছবি: iStock / MaksimTkachenko

ধারণাটি কৃত্রিম বুদ্ধিমত্তা-চালিত সরঞ্জামগুলি সংস্থাগুলির সমস্ত স্তরে কাজগুলি গ্রহণ করে ধীরে ধীরে এমন একটি দৃষ্টিভঙ্গিতে যুক্তিযুক্ত হয়েছে যেখানে AI একটি সহকারী হিসাবে কাজ করে, বিভিন্ন কাজগুলি গ্রহণ করে যাতে মানুষ তাদের সেরা কাজগুলির উপর ফোকাস করতে দেয়৷ এই ভবিষ্যতে, একজন চিকিত্সক চিকিত্সা পরিকল্পনায় আরও বেশি সময় ব্যয় করতে পারেন যখন একটি AI সরঞ্জাম চিকিত্সা চিত্রগুলিকে ব্যাখ্যা করে, বা একজন বিপণনকারী ব্র্যান্ডের সূক্ষ্মতার উপর ফোকাস করে কারণ একটি AI ঐতিহাসিক ডেটার রিমের উপর ভিত্তি করে বিভিন্ন চ্যানেলের ব্যয়ের ফলাফলের পূর্বাভাস দেয়।

দেখা: কৃত্রিম বুদ্ধিমত্তা নীতি নীতি (টেকরিপাবলিক প্রিমিয়াম)

এই মানব-মেশিন জোড়ার ধারণাটি এমনকি সামরিক অ্যাপ্লিকেশনগুলিতেও প্রসারিত হচ্ছে। বেশ কয়েকটি প্রোগ্রাম যুদ্ধক্ষেত্রের ডেটা সংহত করে সেন্সরগুলির AI-সক্ষম নেটওয়ার্ক তৈরি করছে এবং মূল তথ্যের সংক্ষিপ্তসার তৈরি করছে যাতে মানুষকে কৌশলগত এবং এমনকি নৈতিক উদ্বেগগুলির উপর ফোকাস করার অনুমতি দেয় কোন সম্পদ কোথায়।

এই জোড়ার একটি অন্তর্নিহিত অনুমান হল যে মেশিনগুলি তাদের মানব অংশীদারদের জন্য একটি সামঞ্জস্যপূর্ণ, মানসম্মত তথ্য সরবরাহ করবে। সেই ধারাবাহিক ইনপুটের উপর ভিত্তি করে, অনুমান করা হয় যে মানুষ সাধারণত একই সিদ্ধান্ত নেবে। একটি সরলীকৃত স্তরে, এটি অনুমান করা বুদ্ধিমান বলে মনে হয় যে যদি একটি বুদ্ধিমান মেশিন বিকেলে ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়, তবে বেশিরভাগ মানুষ তাদের ছাতা নিয়ে আসবে।

যাইহোক, এই অনুমান কিছু বৈচিত্রের উপর বিশ্রাম বলে মনে হচ্ছে অর্থনীতির যুক্তিবাদী অর্থনৈতিক অভিনেতা তত্ত্ব, যে মানুষ সবসময় তাদের সেরা অর্থনৈতিক স্বার্থে একটি সিদ্ধান্ত নেবে। একই ডেটা সেট দেওয়া, তত্ত্বটি অনুমান করে যে বিভিন্ন মানুষ একই সিদ্ধান্ত নেবে। আমাদের মধ্যে বেশিরভাগই এই তত্ত্বটিকে অপ্রমাণিত দেখেছেন, কারণ মানুষ অর্থনৈতিকভাবে অগোছালো প্রাণী, যেমনটি শিল্পের দ্বারা দেখানো হয়েছে জুয়া খেলা থেকে বিনোদন পর্যন্ত বিদ্যমান এবং উন্নতি লাভ করে যদিও লটারির টিকিট কেনা এবং Netflix এ বিং করা অবশ্যই আমাদের সর্বোত্তম অর্থনৈতিক স্বার্থে নয়।

এমআইটি এআই সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি প্রমাণ করে

সম্প্রতি এমআইটি স্লোনের একটি গবেষণার শিরোনাম AI-ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণে মানবিক ফ্যাক্টর এই পয়েন্ট বহন করে. 140 ইউএস সিনিয়র এক্সিকিউটিভের একটি সমীক্ষায়, গবেষকরা একটি নতুন প্রযুক্তিতে বিনিয়োগের বিষয়ে একটি অভিন্ন কৌশলগত সিদ্ধান্তের সাথে উপস্থাপন করেছেন। অংশগ্রহণকারীদের আরও বলা হয়েছিল যে একটি AI-ভিত্তিক সিস্টেম প্রযুক্তিতে বিনিয়োগের জন্য একটি সুপারিশ প্রদান করেছে এবং তারপর জিজ্ঞাসা করেছে যে তারা AI সুপারিশ গ্রহণ করবে কিনা এবং তারা কতটা বিনিয়োগ করতে ইচ্ছুক।

একজন সহকর্মী হিসাবে আশা করা যেতে পারে, সঠিক একই তথ্য সরবরাহ করা সত্ত্বেও নির্বাহীদের ফলাফল পরিবর্তিত হয়। গবেষণায় সিদ্ধান্ত গ্রহণকারীদেরকে “সন্দেহবাদী” থেকে শুরু করে “প্রতিনিধিদের” এআই সুপারিশ উপেক্ষা করে তিনটি প্রত্নপ্রকৃতিতে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যারা এআই টুলকে ব্যক্তিগত ঝুঁকি এড়াতে একটি উপায় হিসেবে দেখেছেন।

ঝুঁকি-পরিবর্তনমূলক আচরণ সম্ভবত গবেষণার সবচেয়ে আকর্ষণীয় ফলাফল, যার ফলে একজন নির্বাহী যিনি AI সুপারিশটি সচেতনভাবে বা অবচেতনভাবে গ্রহণ করেছিলেন তিনি অনুমান করেছিলেন যে সুপারিশটি খারাপ হলে তারা “মেশিনকে দোষ দিতে পারে”।

AI এর সাথে বিশেষজ্ঞের সমস্যা, সংস্করণ 2

অধ্যয়নটি পড়ে, প্রযুক্তির বিবর্তনকে এই পর্যায়ে দেখতে আকর্ষণীয় যে বেশিরভাগ নির্বাহী কিছু পরিমাণে সিদ্ধান্ত নেওয়ার অংশীদার হিসাবে একটি AI গ্রহণ করতে ইচ্ছুক। এটিও আকর্ষণীয় যে ফলাফলগুলি সাংগঠনিক আচরণে অগত্যা অনন্য নয় এবং নির্বাহীরা কীভাবে অন্যান্য বিশেষজ্ঞদের সাথে প্রতিক্রিয়া দেখায় তার অনুরূপ।

আপনার প্রতিষ্ঠানের নেতারা আপনার প্রযুক্তিগত পরামর্শে কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা এক মুহূর্তের জন্য বিবেচনা করুন। সম্ভবত, কেউ কেউ স্বাভাবিকভাবেই সন্দেহপ্রবণ এবং তাদের নিজস্ব গভীর গবেষণা করার আগে আপনার ইনপুট বিবেচনা করে। অন্যরা ইচ্ছুক চিন্তার অংশীদার হিসাবে কাজ করতে পারে, যখন অন্য একটি উপসেট আপনার নেতৃত্বের কাছে প্রযুক্তিগত সিদ্ধান্ত অর্পণ করতে খুশি হয় যখন জিনিসগুলি এলোমেলো হয়ে যায় তখন দোষের আঙুল তুলে ধরে। বহিরাগত পরামর্শদাতা থেকে শিক্ষাবিদ এবং জনপ্রিয় ভাষ্যকার পর্যন্ত দক্ষতার অন্যান্য উত্সগুলির সাথে অনুরূপ আচরণ সম্ভবত ঘটতে পারে।

দেখা: মেটাভার্স চিট শীট: আপনার যা কিছু জানা দরকার (ফ্রি পিডিএফ) (টেকরিপাবলিক)

বিশেষজ্ঞদের সাথে ইন্টারঅ্যাকশনের একটি আপাতদৃষ্টিতে পুনরাবৃত্ত থিম, মানুষ হোক বা মেশিন-ভিত্তিক, বিভিন্ন ধরণের মানুষের মধ্যে আস্থার মাত্রা পরিবর্তিত হয়। এমআইটি অধ্যয়ন এই স্বজ্ঞাত উপসংহারে কঠোরতা প্রদান করে যা প্রযুক্তি নেতারা কীভাবে এআই-ভিত্তিক প্রযুক্তি সমাধানগুলি ডিজাইন এবং স্থাপন করে তা জানানো উচিত। যেমন আপনার কিছু সহকর্মী সু-প্রমাণিত বাহ্যিক প্রচেষ্টার সাথে মোকাবিলা করার সময় “বিশ্বাস, তবে যাচাই” এর দিকে ঝুঁকবেন, তেমনি আপনি যে “ডিজিটাল বিশেষজ্ঞদের” মোতায়েন করার পরিকল্পনা করছেন তার সাথেও এই একই আচরণ ঘটবে বলে আশা করা উচিত।

তদ্ব্যতীত, অনুমান করা যে একজন মেশিন-ভিত্তিক বিশেষজ্ঞ কোনো না কোনোভাবে সামঞ্জস্যপূর্ণ, অনুমানযোগ্য সিদ্ধান্ত গ্রহণের পরিণতি ঘটাবেন তা অনুমান করা ঠিক ততটাই বিভ্রান্তিকর বলে মনে হচ্ছে যে অনুমান করে যে যারা একজন মানব বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করে তারা একই উপসংহার টানবে। একটি অগোছালো বিশ্বের সাথে কাজ করার সময় মানব প্রকৃতির এই মৌলিক ভাড়াটেকে বোঝা এবং যোগাযোগ করা আপনার সংস্থাকে মেশিন এবং মানব দলগুলি কীভাবে সিদ্ধান্ত নেবে সে সম্পর্কে অযৌক্তিক প্রত্যাশা থেকে বাঁচাবে। আরও ভাল বা খারাপের জন্য, আমাদের ডিজিটাল অংশীদাররা সম্ভবত অনন্য ক্ষমতা প্রদান করবে, তবে আমরা মানুষেরা সর্বদা “বিশেষজ্ঞ” পরামর্শের সাথে কীভাবে আচরণ করেছি সে প্রসঙ্গে সেগুলি ব্যবহার করা হবে।

এছাড়াও দেখুন

Leave a Comment