The FIA Safety Car leads Lewis Hamilton - #44 Mercedes W12 on lap 55 of the Abu Dhabi Grand Prix

প্রাক্তন F1 বস কৌশলটি প্রকাশ করেছেন যে মার্সিডিজ লুইস হ্যামিল্টনের F1 শিরোনামের গ্যারান্টি দিতে ব্যবহার করতে পারে

প্রাক্তন F1 সুপ্রিমো বার্নি একলেস্টোন দাবি করেছেন যে আবু ধাবিতে সিজন ফাইনালে লুইস হ্যামিল্টনের অষ্টম F1 বিশ্ব শিরোপা নিশ্চিত করার জন্য মার্সিডিজ একটি “বেশ চতুর” কৌশল মিস করেছে৷

একলেস্টোন মনে করে যে মার্সিডিজ তাদের দ্বিতীয় গাড়িটি ব্যবহার করার সুযোগ মিস করেছে, বোটাস দ্বারা চালিত, নিরাপত্তা গাড়ির পরিস্থিতিতে রেস শেষ হয়েছে তা নিশ্চিত করতে। ব্লিকের সাথে একটি সাক্ষাত্কারে, একলেস্টোন বলেছেন:

“(এটা) বেশ চতুর। সেফটি কারটি রয়ে গেছে এবং রেসটি পুনরায় শুরু করা হবে না তা নিশ্চিত করা আদর্শ ছিল।”

“অনেকেই বিরক্ত হতেন, কিন্তু চূড়ান্ত ফলাফলে কোনো পরিবর্তন হতো না।”

আবুধাবি গ্র্যান্ড প্রিক্সের 58-এর 53 নম্বরে, নিকোলাস লাতিফির দুর্ঘটনা নিরাপত্তা গাড়িটিকে বের করে এনেছে। মার্সিডিজ ট্র্যাক পজিশন রক্ষা করার জন্য রেসের লিড থেকে লুইস হ্যামিল্টনকে পিট না করা বেছে নেয়। দলটি বিশ্বাস করেছিল যে নিরাপত্তা গাড়ির মেয়াদের অধীনে রেসটি শেষ হতে পারে।

এদিকে, রেড বুল পুনরায় চালু হওয়ার প্রত্যাশায় তাজা নরম টায়ারের জন্য P2-এ ভার্স্ট্যাপেনকে পিট করেছে। দলটি পরবর্তীকালে সার্জিও পেরেজকে অবসর নিয়েছিল যখন তার গাড়িতে ত্রুটি দেখা দেয়। রেড বুল পেরেজকে ট্র্যাকে থামানো এবং সুরক্ষা গাড়ির সময়কাল আরও দীর্ঘায়িত করা এড়াতে চেয়েছিল।

ঘটনার ধ্বংসাবশেষ সাফ করার সময় মাত্র একটি কোল বাকি ছিল। জাতি নিয়ন্ত্রণ বিতর্কিতভাবে বেছে নেওয়া হয়েছে শুধুমাত্র বাছাই করা ল্যাপড গাড়িগুলোকে নিজেদের খুলে ফেলার অনুমতি দিতে। তারা যুক্তি দিয়েছিল যে এটি নিশ্চিত করা হয়েছিল যে সিজনের চূড়ান্ত রেসটি সুরক্ষা গাড়ির নীচে শেষ না হয়, পাশাপাশি ল্যাপড গাড়িগুলিকে নেতাদের সাথে হস্তক্ষেপ করা থেকেও বাধা দেয়।

এর মানে ম্যাক্স ভার্স্টাপেন ছিলেন লুইস হ্যামিল্টনের লেজের ডানদিকে পুনরায় চালু করার আগে। প্রাক্তন পরবর্তীকালে রেস জয় এবং চ্যাম্পিয়নশিপ উভয়ের জন্যই দ্বিতীয়টিকে ছাড়িয়ে যায়।


যখন লুইস হ্যামিল্টন চ্যাম্পিয়নশিপ জিততে নিকো রোসবার্গকে ধরে রাখার চেষ্টা করেছিলেন

2016 F1 বিশ্ব চ্যাম্পিয়নশিপ 2021 মৌসুমের মতো একইভাবে তারের কাছে চলে গেছে। আবু ধাবিতে মৌসুমের চূড়ান্ত দৌড়ে যাওয়ার সময়, লুইস হ্যামিল্টন পিছিয়ে ছিলেন সতীর্থ এবং শিরোপা প্রতিদ্বন্দ্বী নিকো রোসবার্গ ১২ পয়েন্টে।

রেস জয় করা এবং আশা করা যে রোসবার্গ রেসে চতুর্থ বা নীচে সমাপ্ত হয়েছে তা হ্যামিল্টন করতে পারে। যাইহোক, ব্রিটেন তার প্রতিদ্বন্দ্বীর কাছে কিছু দুর্ভাগ্যের আশায় শুধু জয়ের পথে যাত্রা করেই সন্তুষ্ট ছিল না। পরিবর্তে, তিনি বিষয়গুলি নিজের হাতে নিয়েছিলেন।

পোল পজিশন থেকে শুরু করে, লুইস হ্যামিল্টন নিজের একটি শক্ত লিড তৈরি করেছিলেন, যখন নিকো রোসবার্গ আরামে দ্বিতীয় অবস্থান বজায় রেখেছিলেন। যাইহোক, রেসের সমাপ্তির ফাঁকে, হ্যামিল্টন তার গতি কমিয়ে ক্রল করে সেবাস্টিয়ান ভেটেল এবং ম্যাক্স ভার্স্ট্যাপেনকে তৃতীয় এবং চতুর্থ স্থানে সহায়তা করার আশায় (বা উভয়েই) রোজবার্গকে ছাড়িয়ে যাবে।

তার দল থেকে একাধিক কল সত্ত্বেও, হ্যামিল্টন দমে যাননি এবং (এ) বিখ্যাতভাবে তার দলকে বলেছিলেন যে তিনি ইতিমধ্যেই দলের খেলা খেলতে চান না চ্যাম্পিয়নশিপ হারায়.

ইতিমধ্যে, রোসবার্গ তার প্রথম F1 বিশ্ব চ্যাম্পিয়নশিপ সিল করার জন্য চার্জিং ভেটেলকে সফলভাবে আটকে রেখেছেন।


.

Leave a Comment