কম্পিউটার ব্যবহারকারীদের কি সত্যিই নীল আলো-ফিল্টারিং চশমা দরকার?

কম্পিউটার ব্যবহারকারীদের কি সত্যিই নীল আলো-ফিল্টারিং চশমা দরকার?

আপনি এগুলিকে ফার্মেসি থেকে আপনার চোখের ডাক্তারের অফিস পর্যন্ত সর্বত্র খুঁজে পেতে পারেন, তবে আপনি একটি জোড়া কিনতে অপেক্ষা করতে চাইতে পারেন।

ছবি: শাটারস্টক/ফিজকেস

এখন দুপুর 2 টা, এবং আপনি সারাদিন আপনার ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে আছেন। আমরা সবাই সেখানে ছিলাম: চুলকানি চোখ, ঝাপসা দৃষ্টি এবং চোখের চাপের অন্যান্য সমস্ত উপসর্গগুলি এমন কিছু যা আমাদের মধ্যে বেশিরভাগই ভোগে, বিশেষ করে আমরা যারা কাজের লাইনে আমাদেরকে টেকরিপাবলিক এ পড়তে (বা লিখতে) নিয়ে যায়।

TechRepublic এ কি গরম

আপনি যদি আপনার কম্পিউটারের চোখের স্ট্রেনের সমাধানের জন্য অনুসন্ধান করেন তবে আপনি সম্ভবত নীল আলো এবং আপনার অস্বস্তিতে এটির অবদান সম্পর্কে শুনেছেন। আপনি সম্ভবত চশমাগুলির বিজ্ঞাপন বা পণ্যের সুপারিশগুলিও দেখেছেন যেগুলি কম্পিউটার স্ক্রীন দ্বারা নির্গত নীল আলোকে ফিল্টার করার দাবি করে, ম্যাকুলার অবক্ষয়ের ঝুঁকি হ্রাস করে এবং অস্বস্তি হ্রাস করে — সমাধানটি কি সত্যিই এত সহজ?

এটি নির্ভর করে আপনি কাকে জিজ্ঞাসা করছেন, তবে এর অর্থ এই নয় যে উত্তরটি কেটে-শুকনো, বিশেষ করে যখন এই প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে আসে যে এই ওভার-দ্য-কাউন্টার চশমাগুলি সাধারণত যা বলা হয় তা কমাতে সাহায্য করবে কিনা। কম্পিউটার ভিশন সিন্ড্রোম.

নীল আলো কী এবং এটি আমাদের চোখের কী করে?

আলো একটি বর্ণালীতে কাজ করে এবং বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্য আলোর বিভিন্ন রঙ তৈরি করে। নীল তরঙ্গদৈর্ঘ্য, হার্ভার্ড স্বাস্থ্য অনুযায়ী, “দিবালোকের সময় উপকারী কারণ তারা মনোযোগ, প্রতিক্রিয়ার সময় এবং মেজাজ বাড়ায়,” এবং রাতে বিপরীতভাবে কার্যকর, কারণ তারা শরীরের স্বাভাবিক ছন্দকে আলোর সাথে বিভ্রান্ত করে ফেলে দিতে পারে যা শুধুমাত্র দিনের বেলায় পাওয়া উচিত।

দেখা: উইন্ডোজ 10 এস মোডে: একটি চিট শীট (ফ্রি পিডিএফ) (টেকরিপাবলিক প্রিমিয়াম)

নীল আলোও অত্যন্ত শক্তিশালী, হার্ভার্ড হেলথ ডা, আলোর দৃশ্যমান বর্ণালীর অন্য যেকোনো অংশের তুলনায় ফোটন প্রতি বেশি শক্তি ধারণ করে। কারণ এটি আরও শক্তিশালী, হার্ভার্ড বলেছে, এটি শোষিত হলে আমাদের শরীরের বিভিন্ন অংশের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি।

এখন চোখের জন্য: আমেরিকান ম্যাকুলার ডিজেনারেশন ফাউন্ডেশন বলে যে নীল আলো, এবং অতিবেগুনী আলো যা এটির কাছাকাছি বসে, কিন্তু ভিজ্যুয়াল রেঞ্জের বাইরে, বর্ণালীতে, “হয় সাধারণত চোখের জন্য ক্ষতিকারক বলে বোঝা যায়, সম্ভবত ছানি এবং অন্যান্য চোখের রোগ যেমন বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (AMD) হতে পারে।”

নীল আলো-ফিল্টারিং চশমাগুলির জন্য যুক্তিটি নিখুঁত বোধগম্য করে, তারপরে: আমরা আমাদের ত্বককে রক্ষা করার জন্য সানস্ক্রিন পরিধান করি, তাই আমাদের চোখের জন্যও একই কাজ করতে হবে, এমনকি বাড়ির ভিতরেও যেহেতু আমরা ক্রমাগত নীল আলো নির্গত করে এমন স্ক্রিন ব্যবহার করি৷

মিশিগান-ভিত্তিক চক্ষুরোগ বিশেষজ্ঞ ডাঃ হাওয়ার্ড ক্রেন বলেছেন যে তিনি অল্পবয়সী রোগীদের চোখের যথেষ্ট ক্ষতি দেখেছেন যাতে তিনি বলতে পারেন যে এটি একটি মিথ নয়। “নীল আলো অবশ্যই রেটিনার ক্ষতি করে, এবং বিশেষ করে ম্যাকুলার (চোখের পিছনের অংশ যেখানে দৃষ্টি ফোকাস করা হয়)। আমি অনেক বেশি কম্পিউটারে থাকা লোকদের চোখের দিকে তাকিয়ে আছি, এবং আমি দেখেছি যে ম্যাকুলার ক্ষতি হয়েছে এবং এটি অবশ্যই নীল আলো থেকে,” ক্রেন বলেছিলেন।

ম্যাকুলা, ক্রেন ব্যাখ্যা করেছেন, যেখান থেকে আমাদের দৃষ্টির তীক্ষ্ণ অংশটি আসে। বয়স্ক লোকেরা প্রায়শই বার্ধক্য এবং দীর্ঘমেয়াদী সূর্যের ক্ষতির কারণে ম্যাকুলার অবক্ষয় ভোগ করে, তবে ক্রেন বলেছেন যে তিনি তরুণদের মধ্যে এটি ক্রমবর্ধমানভাবে দেখতে পাচ্ছেন। “আপনি যদি আপনার ম্যাকুলা হারিয়ে ফেলেন তবে আপনি গুরুতর দৃষ্টিশক্তি হ্রাসের সাথে শেষ হবেন যা এই মুহুর্তে, অপরিবর্তনীয়,” ক্রেন বলেছিলেন।

নীল আলো-ফিল্টারিং চশমা উদ্ধার?

ডাঃ ক্রেন বিশ্বাস করেন যে নীল আলোর চশমা পরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। “আমরা আজকে ব্যবহারিকভাবে যা কিছু ব্যবহার করি তার থেকে আমরা ক্রমাগত নীল আলো পাচ্ছি এবং এটি আমার রোগীর চোখের ক্ষতি করছে।”

যদিও চশমাগুলি নিজেরাই কাট-এন্ড-ড্রাই পণ্যের মতো নাও হতে পারে। উপরে লিঙ্ক করা হার্ভার্ড হেলথ আর্টিকেলগুলির দ্বিতীয়টিতে বলা হয়েছে যে ইলেকট্রনিক ডিভাইসে LED লাইটগুলি দীর্ঘস্থায়ী ক্ষতি করার মতো শক্তিশালী কোথাও নেই। “ভোক্তা ইলেকট্রনিক্স রেটিনার জন্য ক্ষতিকারক নয় কারণ আলোর পরিমাণ নির্গত হয়। সাম্প্রতিক আইফোনগুলির সর্বাধিক উজ্জ্বলতা প্রায় 625 ক্যান্ডেল প্রতি বর্গ মিটারে,” হার্ভার্ড হেলথ বলেছে৷ হার্ভার্ড হিথ যোগ করেছেন, অনেক খুচরা দোকানে পরিবেষ্টিত আলোকসজ্জা দ্বিগুণ বেশি, যেখানে সূর্য আইফোনের চেয়ে দশগুণ বেশি।

“বার্ধক্য, ধূমপান, কার্ডিওভাসকুলার রোগ, উচ্চ রক্তচাপ এবং অতিরিক্ত ওজনের ঝুঁকির তুলনায়, কনজিউমার ইলেকট্রনিক্স থেকে নীল আলোর সাধারণ মাত্রার এক্সপোজার ম্যাকুলার অবক্ষয় বা অন্ধত্বের ঝুঁকির ক্ষেত্রে নগণ্য,” হার্ভার্ড হেলথ বলেছে৷

সাধারণ ওভার-দ্য-কাউন্টার ব্লু লাইট ফিল্টারিং চশমাগুলিও কেবলমাত্র 20% থেকে 30% নীল আলোকে ফিল্টার করে, যা ক্রেন বলেছিল যে কার্যকর হওয়ার পক্ষে খুব কম। আপনি যদি দোকান থেকে নীল আলোর চশমা বিবেচনা করছেন, সেগুলিকে ফিরিয়ে দিন: প্রয়োজনে তারা কেবল কাজটি করতে যাচ্ছে না, এবং হার্ভার্ড আরও উল্লেখ করেছে যে অনেক OTC নীল আলোর চশমা নির্মাতাকে বিভ্রান্তিকর বিবৃতি দেওয়ার জন্য জরিমানা করা হয়েছে।

কীভাবে নীল আলোর ক্ষতি এবং কম্পিউটার ভিশন সিন্ড্রোমের বিরুদ্ধে লড়াই করবেন

আপনি এই নিবন্ধে ব্যবহৃত দুটি শব্দের মধ্যে একটি পার্থক্য লক্ষ্য করেছেন: চোখের ক্ষতি এবং কম্পিউটার ভিশন সিন্ড্রোম, যার পরবর্তীটি ম্যাকুলার অবক্ষয়ের পরিবর্তে চোখের স্ট্রেন, ক্লান্তি এবং পেশী ব্যথার লক্ষণগুলি প্রদর্শন করে।

একটি স্বতন্ত্র পার্থক্য আছে, এবং এটি একটি যে একটি এনপিআর সাক্ষাত্কার স্পষ্ট করে: এমন কোন ব্যবস্থা নেই যার দ্বারা নীল আলো ডিজিটাল চোখের চাপ সৃষ্টি করে। এটি সম্ভবত আপনার খারাপ ভঙ্গি পর্যন্ত আপনি এটি চাক করতে পারেন.

চোখের ক্ষতি, অন্যদিকে, এমন কিছু যা আমরা জানি নীল আলো করে। ক্রেন বলেন, ওভার-দ্য-কাউন্টার ফিল্টারিং চশমা কেনার জন্য এটি যথেষ্ট নয়, কারণ আপনি প্রস্তুতকারকের দাবির বৈধতা যাচাই করতে পারবেন না এবং সেগুলি সাধারণত খুব দুর্বল।

দেখা: হোম ভিডিও সেটআপ: পেশাদার দেখতে এবং শব্দ করতে আপনার যা প্রয়োজন (টেকরিপাবলিক)

মানসম্পন্ন নীল আলোর ফিল্টারিং লেন্স পাওয়ার পাশাপাশি, ডাঃ ক্রেন এও সুপারিশ করেন যে লোকেরা চোখের স্ট্রেন এবং অস্বস্তি কমাতে সাধারণ সুপারিশকৃত ব্যায়ামগুলি সম্পাদন করে, যা আবার ম্যাকুলার ক্ষতি থেকে আলাদা কিছু।

ক্রেন 20-20-20 নিয়মের পরামর্শ দেয়: প্রতি 20 মিনিটে অন্তত 20 ফুট দূরের কিছুর দিকে তাকাতে 20 সেকেন্ড সময় লাগে। “আপনি এটিকে 5-5-5, 10-10-10, বা অন্য কিছুতে সামঞ্জস্য করতে পারেন যা আপনাকে আরও স্বাচ্ছন্দ্য বোধ করে,” ক্রেন বলেছিলেন। তিনি নিয়মিত স্ট্রেচিং, বিরতি এবং ভাল ভঙ্গি করার পরামর্শ দেন, যা তিনি বলেছিলেন যে সবই পেশীর চাপ উপশম করতে এবং ক্লান্তি কমাতে সাহায্য করতে পারে।

ইলেকট্রনিক ডিভাইসের কারণে চোখের ক্ষতি এখনও বিতর্কের জন্য হতে পারে, কিন্তু শেষ পর্যন্ত এটি অপরিবর্তনীয় ম্যাকুলার অবক্ষয়ের ক্ষেত্রে “দুঃখিত হওয়ার চেয়ে ভাল নিরাপদ” বিষয় হতে পারে। যদি আপনি ইতিমধ্যে প্রেসক্রিপশন লেন্স পরে থাকেন তাহলে আপনাকে বাইরে গিয়ে এক জোড়া নিবেদিত নীল আলোর চশমা নেওয়ারও প্রয়োজন হবে না, হয়: ক্রেন বলেছেন যে অনেকগুলি বিদ্যমান জোড়ার মধ্যে নীল আলোর ফিল্টার রয়েছে, কারণ এটি অনেকগুলি গ্লেয়ার হ্রাস প্রযুক্তির একটি আদর্শ অংশ।

আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনার একটি জোড়া লাগবে, তাহলে আপনি নিজের কোনো ক্ষতি করবেন না; শুধু নিশ্চিত হন যে আপনি একটি বিশ্বস্ত উৎস থেকে একটি জোড়া কিনছেন।

এছাড়াও দেখুন

Leave a Comment