আপনার অ্যাপল ওয়াচ-এ মাইন্ডফুলনেস অ্যাপের সাহায্যে কীভাবে আনওয়াইন্ড করবেন

আপনার অ্যাপল ওয়াচ-এ মাইন্ডফুলনেস অ্যাপের সাহায্যে কীভাবে আনওয়াইন্ড করবেন

যখন আপনার ব্যস্ত দিনের মধ্যে একটি সংক্ষিপ্ত অবকাশের প্রয়োজন হয়, তখন আপনার অ্যাপল ওয়াচের মাইন্ডফুলনেস অ্যাপে যান।

জীবন কঠিন হতে পারে, বিশেষ করে এই দিনগুলিতে যখন আমরা এখনও মহামারী এবং রাজনৈতিক কলহ এবং অন্যান্য বাধাগুলির সাথে মোকাবিলা করছি। এই সমস্যাগুলির সাথে যোগ করুন যে চাপ এবং চাপ আমরা কখনও কখনও একটি সাধারণ কাজের দিনে অনুভব করি, এবং আমরা সবাই একটি আউটলেট ব্যবহার করতে পারি যাতে আমাদের শান্ত হতে সাহায্য করে, এমনকি এটি একবারে কয়েক মিনিটের জন্য হলেও। শিথিল করার একটি দ্রুত এবং সুবিধাজনক উপায় হল আপনার Apple Watch, বিশেষ করে Mindfulness অ্যাপের মাধ্যমে।

দেখা: বাড়ি থেকে কাজ করা: কীভাবে রিমোট রাইট পাবেন (ফ্রি পিডিএফ) (টেকরিপাবলিক)

watchOS 8 এবং উচ্চতর সাথে উপলব্ধ, মাইন্ডফুলনেস অ্যাপটি আপনাকে দৈনিক গ্রাইন্ড থেকে বিরতি নিতে সাহায্য করার জন্য দুটি মোড অফার করে।

রিফ্লেক্ট মোড আপনাকে ক্ষণিকের জন্য কিছু ভাবতে উৎসাহিত করে। আইটেমটি হতে পারে এমন একটি চ্যালেঞ্জ যা আপনি মোকাবেলা করছেন, নিজের বা অন্য কারো সম্পর্কে একটি ইতিবাচক বৈশিষ্ট্য, আপনি নির্দিষ্ট সময়ে অনুভব করেন এমন অনুভূতি, অথবা আপনার মাথায় আসে এমন এলোমেলো চিন্তা। কৌশলটি হল এই ধারণা বা স্মৃতি বা চিন্তাভাবনা বা আবেগের উপর গুঞ্জন করা এবং এটিকে সংক্ষিপ্ত সময়ের জন্য খেলার অনুমতি দেওয়া।

ব্রীথ মোড হল watchOS-এর অতীত ভার্সন থেকে একটি ক্যারিওভার যেখানে আপনি আপনার শ্বাসের প্রতি মনোযোগ দেওয়ার সাথে সাথে আপনি স্থির থাকেন। একটি অ্যানিমেটেড চিত্র এবং হ্যাপটিক প্রতিক্রিয়ার ডোজ উভয়ই আপনাকে গাইড করে যখন আপনি এক মিনিটের জন্য শ্বাস গ্রহণ করেন এবং শ্বাস ছাড়েন। এমনকি গভীর শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করার জন্য আপনার দিনের থেকে এমন একটি দ্রুত, মাঝে মাঝে বিরতি আপনাকে শারীরিক এবং মানসিক উভয়ভাবেই প্রশান্তির অনুভূতিতে পূর্ণ করতে পারে। আপনি যদি কোনো কিছুর জন্য বিরক্ত বা রাগান্বিত বা হতাশ হন এবং আপনার মাথা পরিষ্কার করার প্রয়োজন হয় তবে আপনি ব্রীথ মোড চেষ্টা করতে চাইতে পারেন।

মাইন্ডফুলনেস অ্যাপের সাথে আপনি যে সময় ব্যয় করেন তা আপনার iPhone-এর Health অ্যাপে রেকর্ড করা হয়, যাতে আপনি সময়ের সাথে আপনার ভাড়া কেমন তা দেখতে আপনার অগ্রগতি ট্র্যাক করতে পারেন। এখানে কিভাবে এটা সব কাজ করে.

প্রতিফলিত করা

আপনার ঘড়িতে মাইন্ডফুলনেস অ্যাপ খুলুন। প্রতিফলনের জন্য এন্ট্রিতে ট্যাপ করুন। স্ক্রীন আপনাকে বিরতি দিতে কিছুক্ষণ সময় নিতে বলে। তারপরে একটি নির্দিষ্ট পরামর্শ উপস্থিত হয়, যা আপনাকে একটি নির্দিষ্ট আইটেমের উপর ফোকাস করার জন্য অনুরোধ করে। শুরু করুন আলতো চাপুন এবং হাতের কাজটিতে আপনার মন উত্সর্গ করুন৷ আপনি পরামর্শটি বিবেচনা করার সাথে সাথে, একটি ঘূর্ণায়মান অ্যানিমেশন স্ক্রিনে উপস্থিত হয় যা আপনাকে বিভ্রান্ত হওয়া থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে। যখন সেশনটি এক মিনিট পর শেষ হয়, তখন আপনাকে আপনার সাথে এটি সম্পর্কে কিছু নিতে বলা হয়। একটি সংক্ষিপ্ত স্ক্রীন অতিবাহিত সময়, আপনার হৃদস্পন্দন এবং আপনি আজ অবধি মাইন্ডফুলনেস অ্যাপে কত মিনিট ব্যয় করেছেন তা দেখায়। সারাংশ স্ক্রীন থেকে প্রস্থান করতে সম্পন্ন আলতো চাপুন (চিত্র A)

চিত্র A

চিত্র-a.jpg

শ্বাস নিন

মাইন্ডফুলনেস অ্যাপে, শ্বাসের জন্য এন্ট্রিতে ট্যাপ করুন। আপনাকে স্থির থাকতে বলা হয়েছে এবং আপনার নিঃশ্বাসে মনোযোগ আনতে বলা হয়েছে। ঘূর্ণায়মান অ্যানিমেশনটি প্রসারিত হওয়ার সাথে সাথে আপনাকে শ্বাস নিতে অনুরোধ করে এবং তারপর অ্যানিমেশন সঙ্কুচিত হওয়ার সাথে সাথে শ্বাস ছাড়তে বলে সেশনটি শুরু হয়। পুরো মিনিটের জন্য এভাবে শ্বাস নিতে থাকুন। আপনার কাজ শেষ হয়ে গেলে, সারাংশ স্ক্রীনটি আপনার ব্যয় করা সময় এবং আপনার বিশ্রামের হার্ট রেট প্রকাশ করে (চিত্র বি)

চিত্র বি

চিত্র-b.jpg

সেশনগুলি পরিমার্জন করুন

ডিফল্টরূপে, প্রতিটি প্রতিফলন এবং শ্বাস সেশন এক মিনিটের জন্য চলে। আপনি স্ক্রীনটি ডানদিকে সোয়াইপ করে এবং শেষ ট্যাপ করে সেশনটি শেষ করতে পারেন। তবে এটি পুরো মিনিটের জন্য খেলতে দেওয়ার চেষ্টা করুন। আপনি যদি একটি মিনিট খুব ছোট খুঁজে পান তবে আপনি সময়ের পরিমাণ বাড়াতে পারেন। প্রতিফলিত বা শ্বাসের জন্য উপবৃত্ত আইকনে আলতো চাপুন। মিনিটের সংখ্যা দুই থেকে পাঁচ থেকে যেকোনো জায়গায় পরিবর্তন করতে সময়কালের জন্য এন্ট্রিতে ট্যাপ করুন। পর্দা প্রতিফলিত বা শ্বাস নেওয়ার জন্য নিজেকে কীভাবে বসতে বা অবস্থান করতে হয় তার টিপসও প্রদান করে (চিত্র সি)

চিত্র সি

চিত্র-c.jpg

সেশনগুলি পরিবর্তন করুন

একটি শ্বাস সেশনের জন্য মিনিটের সংখ্যা সামঞ্জস্য করার বাইরে, আপনি অ্যানিমেশনের গতিবিধি দ্বারা প্রস্তাবিত শ্বাসের সংখ্যা বাড়াতে বা হ্রাস করতে পারেন। আপনার ঘড়িতে এটি করতে, সেটিংসে যান এবং Mindfulness নির্বাচন করুন। স্ক্রিনের নিচে সোয়াইপ করুন এবং শ্বাসের হারের বিকল্পে ট্যাপ করুন। ডিফল্ট হল প্রতি মিনিটে 7টি শ্বাস তবে আপনি প্রতি মিনিটে 4টি শ্বাস বা সর্বোচ্চ 10টি শ্বাস নিতে পারেন। সাধারণত, আপনি যত কম শ্বাস নেন এবং যত বেশি সময় ধরে আপনি প্রতিটি শ্বাস প্রসারিত করতে পারেন, তত বেশি উপকারী আপনার কার্যকলাপটি খুঁজে পাওয়া উচিত। কিন্তু শেষ পর্যন্ত, আপনি আপনার নিজের পছন্দ অনুযায়ী এই সেটিং সামঞ্জস্য করতে চাইবেন।

মাইন্ডফুলনেস সেটিংস স্ক্রিনে, আপনি ব্রীথ অ্যাক্টিভিটির সময় আপনি যে হ্যাপটিক ফিডব্যাক পান তাও সামঞ্জস্য করতে পারেন। হ্যাপটিক্সের বিকল্পটি আলতো চাপুন যাতে এটি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়, এটিকে ন্যূনতম সেট করুন বা বিশিষ্ট তে সেট করুন (চিত্র D)

চিত্র D

চিত্র-d.jpg

অনুস্মারক সেট করুন

ম্যানুয়ালি রিফ্লেক্ট বা ব্রীথ সেশন ট্রিগার করার পাশাপাশি, আপনি একটি স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে সারা দিন অনুস্মারক সেট করতে পারেন। আপনার ঘড়িতে, সেটিংস এবং তারপর মাইন্ডফুলনেসে যান। ডিফল্টরূপে, প্রতিটি দিনের শুরুতে এবং শেষে একটি অনুস্মারক ঘটে, যদিও আপনি এইগুলি বন্ধ করতে পারেন।

অন্য সময় সেট করতে, অনুস্মারক যোগ করার বিকল্পটি আলতো চাপুন। তারপর পরিবর্তন সময়ের জন্য সেটিংস আলতো চাপুন। কার্সার ঘন্টার জন্য সংখ্যার উপর স্থির থাকে। সেই নম্বরটি পরিবর্তন করতে ডিজিটাল ক্রাউনটি চালু করুন। মিনিটের জন্য বাক্সে আলতো চাপুন। মিনিটের সংখ্যা পরিবর্তন করতে ডিজিটাল ক্রাউনটি চালু করুন। হয়ে গেলে, চেকমার্কে ট্যাপ করুন।

আগের স্ক্রিনে ফিরে, পুনরাবৃত্তির জন্য সেটিংসে আলতো চাপুন। আপনি কখন একটি অনুস্মারক পেতে চান তার উপর ভিত্তি করে প্রতিটি দিন চেক বা আনচেক করুন৷ যোগ করুন আলতো চাপুন, এবং অনুস্মারকটি স্ক্রিনে উপস্থিত হবে। স্ক্রিনের নিচে আরও সোয়াইপ করুন এবং আজকের জন্য মিউট করার সুইচটি চালু করুন যদি আপনি আজ আর কোনো অনুস্মারক দেখতে না চান (চিত্র ই)

চিত্র ই

চিত্র-e.jpg

আপনার অগ্রগতি দেখুন

অবশেষে, আপনি সচেতন হওয়ার ক্ষেত্রে আপনার অগ্রগতি পরীক্ষা করতে পারেন। আপনার আইফোনে, স্বাস্থ্য অ্যাপ খুলুন, ব্রাউজ আইকনে আলতো চাপুন এবং মাইন্ডফুলনেস নির্বাচন করুন। আজকের জন্য অ্যাপটিতে কত মিনিট ব্যয় করা হয়েছে তা স্ক্রীনটি দেখায়। দৈনিক গড় দেখতে আজকের এন্ট্রিতে ট্যাপ করুন সেইসাথে সপ্তাহ, মাস, গত ছয় মাস এবং বছরের গড় (চিত্র F)

চিত্র F

চিত্র-f.jpg

এছাড়াও দেখুন

Leave a Comment